ড. গাজী সালেহ উদ্দিনের মৃত্যুতে ‘মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদ’ শোকাহত

364

সাম্প্রদায়িকতা ও মৌলবাদবিরোধী আন্দোলনের সংগঠক বীর মুক্তিযোদ্ধা ড. গাজী সালেহ উদ্দিনের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদ।

শুক্রবার (৬ আগস্ট) রাত ৮টার দিকে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ঢাকার গুলশানের শিকদার মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ড. গাজী সালেহ উদ্দিনের মৃত্যু বরণ করেন। বিজয় মেলা পরিষদ এক শোক বার্তায় জানায় “বীর মুক্তিযোদ্ধা গাজী সালেহ উদ্দিন প্রায় চার দশক ধরে চট্টগ্রামের প্রগতিশীল বিভিন্ন আন্দোলন-সংগ্রামে জড়িত ছিলেন। খেলাঘর আন্দোলন, বধ্যভূমি রক্ষা, ‍মুক্তিযুদ্ধের চেতনা প্রতিষ্ঠাসহ বিভিন্ন নাগরিক আন্দোলনে তিনি একজন সামনের কাতারের সংগঠক ছিলেন। একাত্তরের মানবতাবিরোধী অপরাধীদের বিচারের দাবিতে তিনি সবসময় সোচ্চার ছিলেন। সেই বিচারের ক্ষেত্রে তার লেখা বইয়ের তথ্যকে দালিলিক সাক্ষ্য হিসেবে গ্রহণ করা হয়েছিল। চট্টগ্রাম নগরীর পাহাড়তলীতে একটি বেসরকারি প্রতিষ্ঠানের দখল করে রাখা বধ্যভূমি দখলমুক্ত করে সংরক্ষণের আবেদন জানিয়ে তিনি উচ্চ আদালতে রিট করেছিলেন। সেই রিটের প্রেক্ষিতে আদালত সারাদেশে বধ্যভূমি সংরক্ষণের নির্দেশনা দিয়েছিলেন। ওয়ান-ইলেভেনের সময় চট্টগ্রাম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রয়াত অধ্যাপক আবু ইউসুফের সঙ্গে তাকেও পতেঙ্গায় র‌্যাব কার্যালয়ে নিয়ে অপদস্থ করার করে।

মুক্তিযুদ্ধের চেতনার প্রশ্নে অবিচল থাকা ড. গাজী সালেহ উদ্দিনের এ মৃত্যুতে মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদ পরিবার শোকাহত। মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদ ড. গাজী সালেহ উদ্দিনে প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করছি।’